আম্পায়ার নাদির শাহ আর নেই

আম্পায়ার নাদির শাহ আর নেই

স্পোর্টস ডেস্কঃ



নাকে অক্সিজেনের নল। হাসপাতালের বিছানায় আধশোয়া। কিন্তু হাসিটা ঠিকই অমলিন। শরীর শুকিয়ে গেছে অনেক। চিরপরিচিত সেই হাসি নিয়ে নাদির শাহ বলছিলেন-‘ডাক্তার বলছে, ঠিক হয়ে যাবো। কদিনের মধ্যে বাসায় ফিরবো। নাদির শাহ সপ্তাহখানেকের মধ্যে বাসায় ফিরছেন ঠিকই কিন্তু কফিনে শুয়ে। মারা গেছেন বাংলাদেশ ক্রিকেটের বর্ণময় চরিত্রের আম্পায়ার নাদির শাহ (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন নাদির শাহ। শারীরিক এই সঙ্কট নিয়েও হাসতেন। বলতেন, আমি ক্রিকেট মাঠে আবার আম্পায়ারিংয়ে ফিরবো। এখনো অনেক ক্রিকেট বাকি আছে। কিন্তু ফিরলেন কই নাদির শাহ? শুক্রবার ভোরে চলে গেলেন অনন্ত যাত্রায়। ৫৭ বছর বয়সী নাদির শাহ সেপ্টেম্বরের শুরুতে শারীরিক দুর্বলতা নিয়ে রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হন। দিন কয়েক আগে শারীরিক অবস্থায় আরো সঙ্কটাপন্ন হলো তাকে আইসিইউতে নেওয়া হয়। সেখানেই শুক্রবার ভোরে (১০ সেপ্টেম্বরে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।



বাংলাদেশের ক্রিকেটে সত্যিকার অর্থেই বর্ণময় ছিলেন নাদির শাহ। ক্রিকেটার এবং আম্পায়ার দুই ভুমিকায় রেখে গেছেন অনেক গল্পের উপ্যাখান। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর আর্ন্তজাতিক আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন। আইসিসি’র আর্ন্তজাতিক প্যানেলের আম্পায়ার ছিলেন নাদির শাহ।

নাদির শাহ জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাহাঙ্গীর শাহ বাদশার ছোট ভাই। শুক্রবার বাদ জুমা ধানমন্ডির ৭ নং রোড মসজিদে তার নামাজে জানাজা হবে।