এইচ টি ইমামের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

এইচ টি ইমামের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

ডেস্ক রিপোর্টঃ



জনপ্রশাসনের সবোর্চ্চ পদে কাজ করার পর রাজনীতিতেও সফল ব্যাক্তিত্ব এইচ টি ইমাম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ছিলেন। আবার দায়িত্ব পালন করেছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক এবং জনপ্রশাসন উপদেষ্টা হিসেবেও। 

ছাত্র রাজনীতির সাথে জড়িত এইচ টি ইমাম শিক্ষকতায় কর্মজীবন শুরু করলেও পরে ১৯৬১ সালে যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে। মুক্তিযুদ্ধে অংশ নেন মুজিবনগর সরকারে যোগ দিয়ে। 

১৯৩৭ সালের ১৫ই জানুয়ারি টাঙ্গাইল শহরে জন্ম হোসেন তওফিক ইমামের। শিক্ষা জীবনের শুরু রাজশাহী ও পশ্চিম বঙ্গের বাঁকুড়া ও কলকাতায়। ঢাকা কলেজিয়েট হাইস্কুল থেকে ১৯৫২ সালে ম্যাট্রিক, ১৯৫৪ সালে পাবনা এডওয়ার্ড করেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৫৬ সালে রাজশাহী কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থশাস্ত্রে এমএ ডিগ্রি লাভ করেন। 

১৯৫২-’৫৪ শিক্ষাবর্ষে পাবনা কলেজ ছাত্র-সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক, ১৯৫৪-’৫৬ শিক্ষাবর্ষে রাজশাহী সরকারি কলেজ ছাত্র-সংসদে সদস্য নির্বাচিত হন। ১৯৫৬-’৫৭ সালে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের (ডাকসু-র) কমনরুম সেক্রেটারি নির্বাচিত হয়েছিলেন।১৯৭১ সালের জুন মাসে প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের আহ্বানে পূর্বাঞ্চলের আঞ্চলিক প্রশাসনের পদ থেকে মুজিবনগর সরকারের মন্ত্রীপরিষদ সচিব পদে যোগ দেন এইচ টি ইমাম। ১৯৭৫ সালের ২৬শে আগষ্ট পর্যন্ত তিনি এই পদে আসীম ছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পরের সরকারের সময়গুলোতে নানাভাবে নিগৃহীত হতে হয়েছে এইচ টি ইমামকে। এক পর্যায়ে প্রশাসন থেকে অবসরও নেন তিনি। 

১৯৯৬ সালে ২১ বছর পর আওযামী লীগ সরকার গঠন করলে দলের সঙ্গে ঘনিষ্ট হন এইচ টি ইমাম। ২০০৬ সালে রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের নেতৃত্বাধীন তত্বাবধায়ক সরকার জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষনা করলে একতরফা নির্বাচন আয়োজন প্রতিহত করতে আওয়ামী লীগের থিংক ট্যাংক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

২০০৯ সালে আওয়ামীলীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা নিয়োগ করেন। ২০১৪ সালে তাকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ দেয়া হয়। ২০১৮ সালের নির্বাচনে তৃতীয় মেয়াদে রাজনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান এইচটি ইমাম। ২০০৮, ১৪ ও ১৮ সালে আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন এইচ টি ইমাম।