এক দশক পরে বৃদ্ধি পেল বঙ্গবন্ধু সেতুর টোলহার

এক দশক পরে বৃদ্ধি পেল বঙ্গবন্ধু সেতুর টোলহার

নিউজ ডেস্কঃ



প্রায় এক দশক পরে বৃদ্ধি পেল বঙ্গবন্ধু সেতুর টোলহার। বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে এই নতুন টোলহার কার্যকর করা হয়েছে । বঙ্গবন্ধু সেতুর পাশাপাশি মুক্তারপুর সেতুতেও বৃহস্পতিবার থেকে নতুন টোলহার কার্যকর হবে।

চলতি মাসের দুই তারিখে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ দুই সেতুর টোলহার পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে।

তবে সফটওয়ার হালনাগাদ না হওয়ায় নতুন টোলহার আদায় করা সম্ভব হয়নি। পরে বুধবার টোলহার পুনর্নিধারণ করে গণবিজ্ঞপ্তি জারি করে সেতু কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার বঙ্গবন্ধু সেতুতে ১০ টাকা বাড়িয়ে মোটরসাইকেলের টোল ৫০ টাকা, হালকা যানবাহনের (কার, জিপ) টোল ৫০ টাকা বাড়িয়ে ৫৫০ টাকা, ১০০ টাকা বাড়িয়ে মাইক্রো, পিকআপের মতো হালকা যানবাহনের টোলহার পুনর্নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এছাড়া ১০০ টাকা বাড়িয়ে ছোট বাসের (সর্বোচ্চ ৩১ আসন) ৭৫০ টাকা আর বড় বাসের টোল ১ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

ছোট (৫ টন) আর মাঝারি (৮ টন) ট্রাকের টোল বেড়েছে ১৫০ টাকা করে। এছাড়াও ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) থেকে ১ হাজার টাকা ও মাঝারি ট্রাক (৫-৮ টন) থেকে ১ হাজার ২৫০ টাকা টোল আদায় করা হবে। ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল পুনর্নিধারণ করা হয়েছে ১৬০০ টাকা। অন্যদিকে ট্রাক ও ট্রেইলারের এক্সেল লোড হিসাবে ধরে যানবাহনের তিনটি নতুন শ্রেণি তৈরি করা হয়েছে।

এর মধ্যে তিন এক্সেলের ট্রাক থেকে ২ হাজার টাকা, চার এক্সেলের ট্রেইলার থেকে ৩ হাজার টাকা ও চার এক্সেলের বেশি ট্রেইলারের জন্য ৩ হাজার টাকার পাশাপাশি বাড়তি প্রতি এক্সেলের জন্য ১ হাজার টাকা করে টোল আদায় করা হবে। আর সেতু দিয়ে ট্রেন চলাচলের জন্য বার্ষিক ট্যারিফ ৫০ লাখ থেকে বাড়িয়ে ১ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

মূলত ১৯৯৭ সাল থেকে বঙ্গবন্ধু সেতুর টোল আদায় হয়ে আসছে। প্রথমবারের মতো ২০১১ সালে সেতুর টোলহার ১৭ শতাংশ বৃদ্ধি করা হয়। ফের টোলহার বৃদ্ধি পেল চলতি বছরে।