কাজিপুরে সেবায় শ্রেষ্ঠ ভূমি অফিস

কাজিপুরে সেবায় শ্রেষ্ঠ ভূমি অফিস

আশরাফুল আলম (কাজিপুর)



বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের উদযাপন উপলক্ষ্যে আয়োজিত উন্নয়ন মেলায় অংশ নিয়ে সেবায় প্রথম স্থান অর্জন করেছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা ভূমি অফিস। দুই দিন ব্যাপী এই মেলায় সাধারণ মানুষকে ভূমি সংক্রান্ত নানা সেবা ও পরামর্শ দিয়ে এই স্থান অর্জন করেছেন তারা।

জানা যায়, উন্নয়ন মেলায় প্রথমবারের মতো অংশ নিয়েই উপজেলা ভূমি অফিসের এই বাজিমাত। মেলায় অংশ নেয়া মোট ২৬ টি স্টলের মধ্যে ২০০৯ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রদত্ত সেবার তথ্য উপাত্ত দিয়ে পুরো স্টলটি সাজিয়েছিলো ভূমি অফিস। সেইসাথে মেলায় ভূমি সেবা নিতে আসা ১৬ জনের বিনামূল্যে নামজারির আবেদন করে দিয়েছেন। জনপ্রতিনিধি থেকে শুরু করে নানা পেশার জমির মালিকগণ মেলায় এসে ভূমি কর প্রদান করেছেন ৪০ জনের মত। শতাধিক মানুষকে সাধারণ সেবা ও পরামর্শ দিয়েছেন। ভূমি অফিসে দুর্নীতির কোন অভিযোগ থাকলে সরাসরি সেটি জানানোর অনুরোধসহ ভূমি মন্ত্রণালয়ের সেবা সংক্রান্ত বিষয়ে তারা সার্বক্ষণিক প্রচার চালিয়েছে। মেলার শেষদিন রবিবার (২৮ মার্চ) বিকেলে সেবা নিতে আসা সোনামুখী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী খাঁন বলেন, "উৎসাহ উদ্দীপনার মাধ্যমে মেলায় এসে খাজনা পরিশোধ করলাম। ভূমি অফিসের সেবা আমার ভালো লেগেছে।" এসময় ই-নামজারির একাধিক সেবা গ্রহিতা জানান, "বিনামূল্যে খারিজের আবেদন করলাম। এরকম সেবাই আমরা সবসময় চাই"

কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম জানান, " প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা ভূমি সংক্রান্ত সাধারণ মানুষের অস্বচ্ছ ধারণাকে পাল্টে দিতে কাজ করছি। যতটুকু সম্ভব সেবা দিয়েছি। না পারলে সঠিক পরামর্শ দিয়েছি। গতবছর জাতিসংঘ থেকে পুরস্কার পাওয়ায় আমাদের দায়িত্ব অনেকখানি বেড়ে গেছে। হয়রানী ছাড়াও যে ভূমি সেবা পাওয়া যায় তা জনগণকে বুঝিয়েছি।"