কাজিপুরে ৪ শহীদ মুক্তিযোদ্ধার সমাধির সংস্কার শুরু

কাজিপুরে ৪ শহীদ মুক্তিযোদ্ধার সমাধির সংস্কার শুরু

আশরাফুল আলম (কাজিপুর)



মহান স্বাধীনতার অর্ধশত বছর পরে সিরাজগঞ্জের কাজিপুরে ৪ জন শহীদ মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও সংস্কারের লক্ষ্যে কাজ শুরু হতে যাচ্ছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের অর্থায়নে 'শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য বীর মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন' প্রকল্পের প্রথম পর্যায়ে কাজিপুরে এই কাজ শুরু হচ্ছে। সমাধিস্থল সংরক্ষণ ও বাস্তবায়নের এই কাজটি করছেন গণপূর্ত অধিদপ্তর। 

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কাজিপুরের অনেক মুক্তিযোদ্ধাই যুদ্ধকালিন সময়ে শহীদ হয়েছেন। সে সব শহীদ মুক্তিযোদ্ধার মধ্য থেকে কেবলমাত্র চার জন শহীদের কবর শনাক্ত করা সম্ভব হয়েছে। উপজেলার কাচিহারা গ্রামে শহীদ আব্দুস ছামাদ, মাথাইলচাপড় গ্রামে শহীদ সুজাবত আলী, বাংলাবাজার গার্লস্ স্কুল প্রাঙ্গণে শহীদ সোহরাব হোসেন  এবং গান্ধাইল খামারপাড়াতে রবি লাল দাশের সমাধিস্থল শনাক্ত করা হয়েছে।

এদিকে চার শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরা কবর সংস্কার ও উন্নয়নের এই প্রকল্পকে সাধুবাদ জানিয়েছেন। শহীদ আব্দুস সামাদের ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুস সবুর বলেন, "যুদ্ধে আমি বেঁচে আছি। কিন্তু ভাইকে হারিয়েছি। দীর্ঘদিন পরে হলেও সরকারের এই উদ্যোগকে ধন্যবাদ জানাই।"

 

কাজিপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডের সাবেক কমাণ্ডার গাজী ইউনুস উদ্দিন জানান, "শহীদ মুক্তিযোদ্ধাদের কবরস্থানগুলো স্বাধীনতার পর থেকে অবহেলিত ছিলো। তেমন কেউ চিনতোও না। সংস্কার করার পর এই অবহেলা কেউ করতে পারবে না।"

সাবেক কমাণ্ডার গাজী আব্দুস সালাম বলেন, "সরকারের এ উদ্যোগ প্রশংসনীয়। এতে আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধরে রাখা সম্ভব হবে।"

কাজিপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডের ভারপ্রাপ্ত কমাণ্ডার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী জানান, "শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধিস্থলগুলো শনাক্ত করা হয়েছে। গণপূর্ত অধিদপ্তর দ্রুত সেগুলো সংরক্ষণের জন্য সংস্কার কাজ শুরু করতে যাচ্ছে।"