কামারখন্দে এন্টিবায়োটিকের নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

কামারখন্দে এন্টিবায়োটিকের নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

কামারখন্দ ডেস্কঃ



সিরাজগঞ্জের কামারখন্দে উপজেলা পর্যায়ে এন্টিবায়োটিকের নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ে উপজেলার ঔষধ ব্যবসায়ী ও বিক্রেতাদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ নভেম্বর) সাড়ে ১১টায় উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানার সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের ঔষধ প্রশাসন অধিদপ্তরের ঔষধ তত্ত্বাবধায়ক মরুময় সরকার।

সভাপতি বক্তব্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানা বলেন, প্রত্যেক ঔষধ ফার্মেসীর মালিকদের চলতি মাসের ভিতরে ড্রাগ লাইসেন্স ও ইউনিয়ন থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে।

ডাক্তারের প্রেসক্রিপশনের আলোকে অবশ্যই ফুলডোজ অ্যান্টিবায়োটিক বিক্রির বিষয়ে সকলেই সচেতন হতে হবে। অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বা ফুলডোজ ছাড়া কত ধরনের ক্ষতি হয় সেটি সাধারণ মানুষকে বুঝাতে হবে। রোগীরা যাতে অ্যান্টিবায়োটিকের ফুলকোর্স যাতে সেবন করে সে বিষয়ে পরামর্শ প্রদানের পাশাপাশি ফুলকোর্স অ্যান্টিবায়োটিক সরবরাহ করতে হবে। 

আর আমাদের যার যার জায়গা থেকে সবার সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে বক্তারা এন্টিবায়োটিকের ব্যবহার প্রাসঙ্গিক  নানা দিক তুলে ধরে এবং সকলকে এ বিষয়ের উপর ভিডিও চিত্র দেখানো হয় ।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা রহমান, ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা আবু ছাইদ, মৎস কর্মকর্তা সেলিম রেজা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুমনুল হক প্রমূখ।