ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন আর নেই

ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন আর নেই

স্পোর্টস ডেস্কঃ



অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন। ওয়ার্নের ম্যানেজমেন্ট কোম্পানির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস এ তথ্য জানিয়েছে।

ওয়ার্নের ম্যানেজমেন্ট কোম্পানি এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, থাইল্যান্ডের কোহ সামুইয়ে মারা গেছেন তিনি। ধারণা করা হচ্ছে, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে। শেন ওয়ার্নের বয়স হয়েছিল ৫২ বছর।

বিবৃতিতে বলা হয়, শেন ওয়ার্নকে অচেতন অবস্থায় পাওয়া যায়। চিকিৎসকরা সর্বোচ্চ চেষ্টা করলেও আর সাড়া দেননি তিনি।

বিবৃতিতে আরও বলা হয় ‘তার পরিবার কঠিন এই সময়ে গোপনীয়তা রক্ষার অনুরোধ জানিয়েছে। সব তথ্য বিস্তারিত পরে জানানো হবে।’

ওয়ার্নের আকস্মিক মৃত্যু ক্রিকেট দুনিয়াকে হতভম্ব করেছে। কিংবদন্তি এই ক্রিকেটার ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে লেগস্পিনের মায়াবী জালে ফেলে ঘুম হারাম করেছেন প্রতিপক্ষের বাঘা বাঘা ব্যাটসম্যানদের।

অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫ টেস্টে তিনি নিয়েছেন ৭০৮ উইকেট। ১৯৪ ওয়ানডেতে নিয়েছেন ২৯৩ উইকেট। তার বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি ঘটে ১০০১ উইকেট নেওয়ার মাধ্যমে। ক্রিকেট ইতিহাসে ওয়ার্ন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। তার আগে আছেন কেবল মুত্তিয়া মুরালিধরন।

২০০৭ সালে অবসর ঘোষণার পর ওয়ার্ন আইপিএল এবং বিগ ব্যাশে খেলেন। সর্বশেষ খেলেছেন ২০১৫ সালে একটি এক্সিবিশন ম্যাচে। শচীন টেন্ডুলকারের দলের বিপক্ষে নেতৃত্ব দিয়েছিলেন ওয়ার্ন ওয়ারিয়র্সের।

১৯৯২ সালে ওয়ার্নের আগমন ঘটে ক্রিকেট দুনিয়ায়। ২ জানুয়ারি ভারতের বিপক্ষে সিডনিতে অভিষেক হয় টেস্টে। শেষ ম্যাচও খেলেন ২০০৭ সালের একই দিনে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে।

১৯৯৩ সালের ২৪ মার্চ ওয়েলিংটনে নিউ জিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় ওয়ানডেতে। আর শেষ ম্যাচ খেলেন আইসিসি বিশ্ব একাদশের হয়ে ২০০৫ সালের ১০ জানুয়ারি এশিয়া একাদশের বিপক্ষে।

শেন ওয়ার্নের সময়ে অস্ট্রেলিয়া ক্রিকেটবিশ্বে কর্তৃত্ব করেছে। ওয়ার্ন ১৯৯৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। এছাড়া, ৫ বার অ্যাশেজ জয়ের কৃতিত্ব রয়েছে এই মহানায়কের।

অল্প সময়ের ব্যবধানে দুই কিংবদন্তি ক্রিকেটারকে হারালো বিশ্ব। এর আগে শুক্রবার ৭৪ বছর বয়সে না ফেরার দেশে চলে যান অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি উইকেটকিপার রড মার্শ।