ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ বিরতির সিদ্ধান্ত

ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ বিরতির সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্কঃ



ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে চলমান যুদ্ধের বিরতির সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার (২০) রাতে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিপরিষদ এক জরুরি সভায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মতি দেওয়া হয়। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে ইসরায়েলের পক্ষ থেকে যুদ্ধবিরতি ঠিক কখন থেকে শুরু হবে সেই সময়টা জানানো হয়নি।

এদিকে যুদ্ধ বিরতির প্রস্তাবে রাজি হয়েছে ফিলিস্তিনের গাজার শাসক দল হামাসও। হামাসের সিদ্ধান্ত অনুযায়ী ফিলিস্তিনের স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে। খবর বিবিসি ও রয়টার্সের।

মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দেশে মিশরের মাধ্যমে ইসরায়েলের কাছে যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হয়। পারষ্পারিক সমঝোতা ও শর্তহীনভাবে সেটা মানতে রাজি হয় ইসরায়েল। তাদের আগে মিশরের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হয় হামাসও।

গেল ১০ মে গাজার শাকসগোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। বিমানহামলাসহ গেল ১১ দিনের তাণ্ডবে ফিলিস্তিনের ২৩২ জন নিহত হয়। যার মধ্যে ৬৫ জন শিশু। অন্যদিকে হামাসের রকেট হামলায় ২ শিশুসহ ১২ ইসরায়েলি নিহত হয়। ইসরায়েলের বিমান হামলায় গাজার শত শত বসতবাড়ি ও উঁচু উঁচু দালান ক্ষতিগ্রস্ত হয়। বাস্তুচ্যুত হয় ফিলিস্তিনের ৫২ হাজারের বেশি মানুষ।

অবশেষে রক্তক্ষয়ী সংঘাত আর গগণ কাঁপানো বিমান হামলার বিরতির সিদ্ধান্ত হলো। যদিও বৃহস্পতিবারও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় কমপক্ষে ১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৭ জন।