রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও নজরুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও নজরুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

শাহজাদপুর ডেস্কঃ



গতকাল ৯ জুন ২০২২ তারিখ, বৃহস্পতিবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মধ্যে শিক্ষা, গবেষণা ও অ্যাকাডেমিক উৎকর্ষ বিধানের লক্ষ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে দুই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পক্ষে স্বাক্ষর করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ সোহরাব আলী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। একইসঙ্গে উপাচার্যদ্বয় সমঝোতা স্মারক স্বাক্ষরে সাক্ষী হন।
 
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম তাঁর বক্তব্যে বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিকে চির অম্লান করে রাখার প্রয়াসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি রচনা করেছিলেন। একটি ভিন্নধর্মী শিক্ষাপরিবেশ তৈরির লক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় অগ্রসরমান এবং কবিগুরুর যে শিক্ষা ভাবনা সেই শিক্ষাভাবনাকে যেন বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠনের মধ্যে প্রতিফলন ঘটানো যায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন ও শিক্ষকমণ্ডলী সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন। উপাচার্য আরও বলেন, বাংলা সাহিত্যে ও বাংলাদেশের সংস্কৃতিতে কাজী নজরুল ইসলামের অবদানও অসামান্য। তিনি বাংলার আপামর জনসাধারণকে অনুপ্রাণিত ও উজ্জীবিত করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বাঙালির এই আপনজনকে নিয়ে বহুবিধ পঠনপাঠন ও গবেষণার সুযোগ সৃষ্টি করেছে। সমঝোতা স্মারক স্বাক্ষরের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যদি একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয় সেক্ষেত্রে রবীন্দ্র বিশেষজ্ঞ দ্বারা নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপকৃত হতে পারে এবং নজরুল বিশেষজ্ঞ দ্বারা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপকৃত হতে পারে। এতে উভয় বিশ্ববিদ্যালয় গবেষণা সমৃদ্ধ হবে বলে আমি বিশ্বাস করি। তিনি বলেন, এক্ষেত্রে আমরা মনে করি যদি উভয় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি রবীন্দ্র-নজরুল গবেষণা জার্নাল প্রকাশ করা যায় তাহলে আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রয়াস স্বার্থক হবে। 


 
এরপর "বাংলার নবজাগরণ : বিদ্যাসাগর থেকে বঙ্কিমচন্দ্র" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে বক্তব্য রাখেন কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ ফখরুল ইসলাম। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।