শাহজাদপুরে অনুষ্ঠিত হলো ড. মযহারুল ইসলাম স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল

শাহজাদপুরে অনুষ্ঠিত হলো ড. মযহারুল ইসলাম স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল

শাহজাদপুর ডেস্কঃ



সিরাজগঞ্জের শাহজাদপুরের বড়াল নদীতে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহি নৌকাবাইচ প্রতিযোগিতা। আজ ফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহন করেন বাহারি নামের অন্তত ৬ টি নৌকা।

সিরাজগঞ্জসহ আশপাশের জেলা থেকে আসা ছিপ, কোষা ও পানসি নৌকার বাইছ আর বাইছালদের দেশ্বাত্ববোধক গানে মুখরিত হয়ে ওঠে বড়াল নদীর বাঘাবাড়ি নৌ-বন্দর অংশ। নৌকা বাইছ প্রতিযোগিতার নির্মল আনন্দ উপভোগ বা পছন্দের নৌকার বিজয়ে অংশিদার হতে দুর দুরান্ত থেকে ছুটে এসেছিলেন নানা বয়সী নারী-পুরুষসহ হাজার হাজার মানুষ।

বড়াল নদীর সিরাজগঞ্জের শাহজাদপুরের বাঘাবাড়িতে বরেন্য শিক্ষাবিদ ড. মযহারুল ইসলামের স্মৃতি স্বরনে দীর্ঘদিন পর আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহি নৌকাবাইচ প্রতিযোগিতা। সিরাজগঞ্জের শাহজাদপুরসহ আশ-পাশের জেলা-উপজেলার মানুষকে নৌকা বাইচ প্রতিযোগিতার মাধ্যমে চিত্র বিনোদনের সুযোগ করে দিতে পেরে আনন্দিত আয়োজকেরাও।

ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতার স্থান বড়াল নদীর বাঘাবাড়ি বন্দর অংশ সেজে উঠেছিল রঙ্গিন সাজে। ‘বাংলার বাঘ, ‘করম আলী এক্সপ্রেস’ ‘নাসির এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, ‘মায়ের দোয়া এক্সপ্রেস’ বাটুল এক্সপ্রেস, উড়ন্ত বলাকাসহ বাহারি নামের নৌকা ছুটে চলেছে নদীর এপ্রান্ত থেকে ওপ্রান্তে। সাথে সাথে ছুটছে যাত্রিবাহি শত শত ইঞ্চনচালিত নৌকা।

নৌকায় থাকা দর্শকের করতালি, বাইছালদের বৈঠার আওয়াজ আর দেশাত্ববোধক গানে উৎসবের আমেজ ছড়িয়েছে এলাকাজুড়ে। ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতার নির্মল আনন্দ উপভোগ করতে নদীপাড়ে উপস্থিত হয়েছিল বিভিন্ন বয়সী হাজারো নারী-পুরুষ। সিরাজগঞ্জসহ পাবনা ও নাটোর জেলা থেকে আসা দর্শকের দাবি প্রতিবছরেই আয়োজন করা হোক গ্রাম-বাংলার হাজার বছরের ঐতিহ্যবাহি এই আয়োজন।