শাহজাদপুরে তীব্র ঝুঁকিপূর্ণ টাওয়ার অপসারণের দাবী

শাহজাদপুরে তীব্র ঝুঁকিপূর্ণ টাওয়ার অপসারণের দাবী

সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার রূপপুর নতুনপাড়া মহল্লায় বৃটিশ শাষণামলে নির্মিত টেলিগ্রামের পরিত্যাক্ত টাওয়ারটি এলাকাবাসীর জন্য বর্তমানে তীব্র ঝুঁকি বহন করছে। টেলিগ্রামের এ টাওয়ারটি নির্মানের সময় এর উপরাংশে ৮টি মোটা তারের টানা টানিয়ে সুরক্ষা নিশ্চিত করা হয়। কিন্তু কালের আবর্তে সময়ের পরিধিতে ৮টির মধ্যে ৪টি তার ছিঁড়ে টাওয়ারটি হেলে পড়েছে ও এর বিভিন্ন জয়েন্ট পয়েন্টের নাট-বল্টু, লোহালক্করে মরিচা ধরে ক্ষয়ে বর্তমানে টাওয়ারটি এলাকাবাসীর জন্য মরণফাঁদে পরিণত হয়েছে। 

প্রায় দেড়’শ বছর পূর্বে নির্মিত ৮০ ফুট উচ্চতাবিশিষ্ট এ টাওয়ারটি যে কোন সময় ভেঙ্গে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির কারণ হতে পারে মর্মে আশংকা প্রকাশ করে অবিলম্বে টাওয়ারটি অপসারণের দাবী জানিয়েছে এলাকাবাসী।

সোমবার ( ২২ নভেম্বর ) সরেজমিন শাহজাদপুরের রূপপুর নতুন পাড়া মহল্লা পরিদর্শনকালে ওই মহল্লার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হায়দার আলীসহ বেশ কয়েকজন এলাকাবাসী জানান, ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর শাষনামলে বিভিন্ন স্থানে তারবার্তা প্রেরণের জন্য সিরাজগঞ্জের শাহজাদপুরের রূপপুর নতুন পাড়া মহল্লাসহ (বর্তমানে মনোরঞ্জন ও ধীরেন বাবুর বাড়ি ও তাঁত কারখানা) এতদ অঞ্চলের নানা স্থানে ৮০ ফুট উচ্চতাবিশিষ্ট এ ধরণের অসংখ্য টাওয়ার নির্মাণ করেছিলো বৃট্রিশরা যা কালের আবর্তে ভেঙ্গে পড়ে বিলুপ্ত হয়ে গেছে বহু আগেই। সর্বশেষ, এ টাওয়ারের সাথে সংযুক্ত করতোয়া নদীর পূর্বপার নগরডালার অপর একটি ঝুঁকিপূর্ণ টাওয়ার গত কয়েক বছর পূর্বে ঝড়ের কবলে ভেঙ্গে বাড়িঘরের ওপর পড়লে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। বৃটিশ শাষনামলে এ অঞ্চলে নির্মিত টেলিগ্রামের টাওয়ারগুলো বিলুপ্ত হয়ে গেলেও আজও রূপপুর নতুন পাড়া মহল্লার মনোরঞ্জন বাবুর তাঁত কারখানার উপরে কালের স্বাক্ষী হয়ে কোনমতে দাঁড়িয়ে রয়েছে তীব্র ঝুঁকিপূর্ণ এ টাওয়ারটি। এছাড়া, ৪টি তারের টানা ছিঁড়ে নিম্নভাগের তুলনায় টাওয়ারটির উপরিভাগও পূর্বদিকে হেলে পড়ায় যে কোন সময় একটি ভেঙ্গে পড়ার উপক্রম হয়ে পড়েছে। অনাকাঙ্খিত বিপর্যয় ও জানমালের ক্ষয়ক্ষতি রোধে তীব্র ঝুঁকিপূর্ণ পরিত্যাক্ত এ টাওয়ারটি দ্রুত অপসারণের দাবী জানিয়েছে এলাকাবাসী।