শাহজাদপুরে রাস্তা দখল করে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে গ্রামবাসীর মানববন্ধন

শাহজাদপুরে রাস্তা দখল করে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে গ্রামবাসীর মানববন্ধন

গ্রামবাসীর চলাচল ও শতশত বিঘা জমির ফসল আনানেওয়ার রাস্তা দখল করে আশ্রায়ণ প্রকল্পের ঘর নির্মাণ করার প্রতিবাদে মানববন্ধন করেছে গ্রামবাসী।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১ টায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের নন্দলালপুর গ্রামবাসীর আয়োজনে নন্দলালপুর দক্ষিণপাড়া চৌরাস্তা মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে গ্রাম প্রধান মোঃ রিয়াজুল ইসলাম পাশার সভাপতিত্বে সেখানে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মোঃ রেজাউল করিম, মোহাম্মদ আলী প্রমুখ। বক্তারা বলেন, যেখানে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ হচ্ছে সেখানে ৫৪ শতাংশ খাস জমির সিংহভাগই অবৈধ দখলদারদের করায়াত্বে থাকলেও মোটা অংকের অর্থের বিনিময়ে অবৈধ দখলদারদের উচ্ছেদ না করে গ্রামবাসীর চলাচল ও কৃষিপণ্য পরিবহনের রাস্তা দখল করে ঘর নির্মাণ করা হচ্ছে।

শাহজাদপুর সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমান সরেজমিন জনগণের চলাচলের জন্য ৩৩ ফুট প্রশস্ত রাস্তা মাপজোখ করে দিয়ে আসলেও তা উপেক্ষা করে পোরজনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন বাবু এবং পিআইও আবুল কালাম আজাদ অবৈধ দখলদারদের বাঁচাতেই জনগুরুত্বপূর্ণ এ রাস্তা দখল করেই  ঘর নির্মাণ অব্যাহত রেখেছেন ।

এ রাস্তা রক্ষায় গ্রামবাসীর পক্ষ থেকে আশায়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেও প্রতিকার মিলছে না।

উৎকোচের বিনিময়ে অবৈধ দখলদারদের উচ্ছেদ না করে রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে পোরজনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন বাবু সাংবাদিকদের জানান, 'সব নিয়ম মেনেই সরকারি ঘর নির্মাণ করা হচ্ছে।উৎকোচের অভিযোগ ভিত্তিহীন।' 

এদিকে, এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যাস্ত আছেন বলেই ফোন কেটে দেন।'

অপরদিকে, চলাচল ও কৃষিপণ্য পরিবহনের জনগুরুত্বপূর্ণ এ সড়কটি দখল বন্ধপূর্বক অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সেখানে আশ্রায়ণ প্রকল্পের ঘর নির্মাণে যথাযথ ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট দপ্তরের উর্ধতন কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।