সিরাজগঞ্জে গ্রাম আদালত সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভা

সিরাজগঞ্জে গ্রাম আদালত সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভা

নাজমুল হোসেনঃ



দিনব্যাপী  সিরাজগঞ্জে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের অংশ গ্রহণে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ে শহীদ শামসুদ্দীন সম্মেলনে কক্ষে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়ে) প্রকল্প স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়  মন্ত্রণালয়ের আয়োজনে আয়োজিত সভায় প্রধান  অতিথি হিসেবে বক্তব্যে রাখেন জেলা প্রশাসক ড. ফারুক  আহাম্মদ । 

তিনি বলেন, বাস্তব পরিস্থিতি দেখে এবং ন্যায় বিচার করলে গ্রাম আদালতে প্রান্তিক মানুষের গ্রহণযোগ্যতা বাড়বে। প্রান্তিক জনগোষ্ঠীর আইনি সহায়তা পাওয়া ও আস্থার জায়গা হচ্ছে গ্রাম আদালত। গ্রাম আদালতের কার্যকারিতা সম্পর্কে সাধারণ জনগণকে জানাতে হবে। জমিজমা সংক্রান্ত বিরোধের জন্য আদালতের দ্বারস্থ হতেই হয়। সমাজের সহজ-সরল মানুষটি বিচারের জন্য এসে দীর্ঘসূত্রিতার শিকার না হয় সে বিষয়ে নজর দেয়ার আহ্বান জানান। তিনি আরও বলেন, বাংলাদেশে গ্রাম আদালত হচ্ছে সরকারের ইনোভেশন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়ন ও বিচারিক সেবা প্রাপ্তির অন্যতম মাধ্যম। আদালতের মামলার জট কমাতেও গ্রাম আদালত ভূমিকা রাখে বলে তিনি মন্তব্য করেন।

স্থানীয় সরকার উপপরিচালক মোহাম্মদ তোফাজ্জল  হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি বক্তব্য রাখেন, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ নাদিরা সুলতানা, সিভিল সার্জন ডাঃ মোঃ জাহিদুল  ইসলাম , জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আলহাজ্ব ডাঃ মোঃ  আক্তারুজ্জামান  ভূইঁয়া, সমাজসেবা কার্যালয়ে সহকারী পরিচালক মোঃ মতিয়ার রহমান, ইউএনডিপির প্রোজেক্ট  কোর্ডিনেশন অফিসার মোঃ শাহাদাত হোসেন, মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক কানিজ ফাতেমা, জেলা তথ্য অফিসার মুহাম্মদ আবুল খায়ের, এনডিপির নির্বাহী  পরিচালক মোঃ আলাউদ্দিন খান, ব্র্যাক জেলা সমন্বয়ক মোঃ রইসউদ্দিন, ইউনিসেফ জেলা সমন্বয়ক একে এম শফিকুল আলম, উপজেলা সমন্বয়ক এস এম শাহীনুর জামান, পুলিশ সুপারের প্রতিনিধি মোঃ আবুল কালাম  আজাদ প্রমূখ। 

প্রণয়ন সভা উপস্থাপন করেন ইউএনডিপির ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর এ কে এম নিজামুল হক।