সিরাজগঞ্জে বিএনপির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিরাজগঞ্জে বিএনপির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

হারুন অর রশীদ খান হাসানঃ



একুশে  ফেব্রুয়ারী  মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক  মাতৃভাষা দিবসে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচি পালন করেছে সিরাজগঞ্জ জেলা বিএনপি। 

ভোরে সুর্য্যোদয়ের সাথে সাথে ইবিরোডস্হবদলীয় অফিসে  জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলণের মধ্য দিবসের কর্মসূচি সূচনা করা হয় এবং বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের  নেতা-কর্মীরা কালোব্যাজ ধারণ করেন। সকাল সাড়ে দশটার সময় দলীয় অফিসের সামনে মহান মুক্তিযুদ্ধের ঘোষক বিএনপির প্রতিষ্ঠা শহীদ প্রেসিডেন্ট  জিয়াউর রহমান বীর উত্তমের প্রতিকৃতিতে মাল্যদান করেন বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 

বেলা ১১টার  সময় দলীয় অফিসের সামনে থেকে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  বিএনপির শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ইবি রোড হয়ে পুরাতন কেন্দ্রীয় শহীদ মিনারে যেয়ে শেষ এবং জেলা বিএনপির সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান দুলালের সভাপতিত্বে সেখানে   সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ সাইদুর  রহমান বাচ্চু এবং সঞ্চালনা করেন জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক হারুন অর রশিদ খান হাসান।

বিএনপি কেন্দ্রীয় নেতা ও জেলা বিএনপির  সাধারণ সম্পাদক সাইদুর  রহমান বাচ্চু তার বক্তব্যে বলেন,বায়ান্নর চেতনা আমাদের চেতনাকে শাণিত করেছে, ধারালো করেছে বলেই আজও আমরা দৈত্যের ন্যায় একটা কতৃত্ববাদী শাসনের বিরুদ্ধে লড়াই করে বিএনপিসহ বিরোধী দল বিরোধীমত এক কাতারে দাঁড়িয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম করছি। এই চেতনার উৎসভূমি হচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলন।

পরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সন্ধ্যার পরে দলীয় অফিসে বিএনপির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান দুলালের সভাপতিত্বে  মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে  বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপি সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ সহ সকল আন্দোলন সংগ্রামের চেতনায় ও অনুপ্রেরণায় গেঁথে রয়েছে মহান ভাষা আন্দোলনের শহীদদের  রক্তস্নাত অধ্যায়। সেই রক্তস্নাত চেতনায়  গণতন্ত্র হরণকারী স্বৈরশাসনের বিরুদ্ধে সংগ্রাম করে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠা  করতে হবে। 

জেলা বিএনপির  সাংগঠনিক সম্পাদক মোঃ আবু সাইদ সুইটের  পরিচালনায়  আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপির   সহ সভাপতি আনিসুজ্জামান পাপ্পু, যুগ্ন সাধারণ সম্পাদক রাশেদুল হাসান রনজন, যুগ্ন সাধারণ সম্পাদক সাংবাদিক  হারুন অর রশিদ খান হাসান  ও সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান।

আলোচনা সভায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুল  সংখ্যক নেতা-কর্মীরা উপস্হিত  ছিলেন।