সিরাজগঞ্জ সলপের ঘোল ব্যবসায়ী মালেক পেলেন জাতীয় পুরস্কার

সিরাজগঞ্জ সলপের ঘোল ব্যবসায়ী মালেক পেলেন জাতীয় পুরস্কার

এক্সপ্রেস ডেস্কঃ



করোনা মহামারিকালে সিরাজগঞ্জের উল্লাপাড়া ও শাহজাদপুরের গরু খামারিদের উৎপাদিত দুধ তাদের বাড়ি থেকে বিক্রির সুযোগ তৈরি এবং দুধ প্রক্রিয়াজাতকরণে বিশেষ অবদান রাখায় উল্লাপাড়ার সলপের ঘোল ব্যবসায়ী আব্দুল মালেক পেলেন জাতীয় পুরষ্কার।

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে বুধবার ঢাকার খামারবাড়িতে আয়োজিত অনুষ্ঠানে মালেকের হাতে এই পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহা-পরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহাজাদার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বক্তব্য রাখেন।

উল্লাপাড়া উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দিন আহমেদ জানান, উপজেলার সলপের ঐতিহ্যবাহী ঘোল ব্যবসায়ী আব্দুল মালেক ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারিকালে গরুর খামারিদের উৎপাদিত দুধ বাড়ি বাড়ি গিয়ে ন্যায্য দামে কিনে নিয়েছেন।

একই সঙ্গে দুধ প্রক্রিয়াজাতকরণেও তার বিশেষ অবদান রয়েছে। আর এসব কারণে এ বছর প্রাণিসম্পদ অধিদপ্তর তাকে জাতীয় পুরষ্কারে ভূষিত করে। মালেককে দেওয়া হয় ১ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদপত্র।

প্রসঙ্গত আব্দুল মালেকের উৎপাদিত ঘোল স্বাদে মানে অনন্য হওয়ায় দেশের উত্তর অঞ্চলে এই ঘোলের প্রচুর সুনাম রয়েছে। করোনাকালেও মালেক খামারিদের নিকট থেকে প্রতিদিন ৪/৫ হাজার লিটার দুধ কিনে ঘোল তৈরি করে বিভিন্ন স্থানে সরবরাহ করেছেন। এতে উপকৃত হয়েছেন গরু খামারিরা।